রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Rohit Sharma: অধিনায়ক হওয়ায় দিন থেকেই এই দিনটার জন্য তৈরি ছিলেন, দাবি রোহিতের

Sampurna Chakraborty | ১৮ নভেম্বর ২০২৩ ১৫ : ১৭Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী, আহমেদাবাদ

বিশ্বকাপ ফাইনাল জীবনের সেরা মুহূর্ত। শনিবার সাংবাদিক সম্মেলনে এসে স্বীকার করে নিলেন রোহিত শর্মা। একইসঙ্গে জানান, অধিনায়ক হওয়ার দিন থেকে তিনি এবং তাঁর দল এই দিনটির অপেক্ষায় ছিলেন। তাই হাই-প্রোফাইল ফাইনালের আগে নিজেদের শান্ত এবং সংগঠিত রাখাই প্রধান লক্ষ্য। রোহিত বলেন, "নিঃসন্দেহে বিরাট ব্যাপার। এতদিন যে স্বপ্ন দেখেছি, সেটা এখন পূরণ হওয়ার মুখে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করার আগে নিজেকে শান্ত রেখে ম্যাচে ফোকাস করাই উদ্দেশ্য। কেরিয়ারের সেরা মুহূর্ত। মাথা ঠাণ্ডা রাখা গুরুত্বপূর্ণ। কারণ তাহলে পরিকল্পনা বাস্তবায়িত করা যায়। বিশ্বকাপ ফাইনাল রোজ খেলার সুযোগ মেলে না। আমি ৫০ ওভারের বিশ্বকাপ দেখে বড় হয়েছি। তাই আমার কাছে এটাই সবচেয়ে বড় মুহূর্ত। আমি অধিনায়ক হওয়ার পর থেকে এই দিনের অপেক্ষায় ছিলাম। গত দু"বছরে ফরম্যাট অনুযায়ী আমাদের প্লেয়ার বাছতে হয়েছে। সবাইকে আলাদা ভূমিকা দেওয়া হয়। তাতেই এই জায়গায় পৌঁছেছি।"

এই দলটার পজিটিভ পয়েন্ট ভয়ডরহীন ক্রিকেট। ওপেন করতে নেমেই বিধ্বংসী মেজাজে পাওয়া যায় রোহিতকে। কিন্তু কোচ রাহুল দ্রাবিড় আজীবন রক্ষণাত্মক ক্রিকেট খেলেছেন। সেখানে রোহিতদের মানসিকতার সঙ্গে কীভাবে মানিয়ে নিচ্ছেন ভারতীয় ক্রিকেটের "দ্য ওয়াল?" প্রশ্ন শুনেই হেসে ফেলেন। তারপর রোহিত বলেন, "রাহুল ভাইয়ের অবদান প্রচুর। আমাদের নিজের মতো করে খেলার স্বাধীনতা দিয়েছে। প্রয়োজনে সবসময় পাশে থেকেছে, পরামর্শ দিয়েছে। বিশ্বকাপ জয়ের অধরা স্বাদ পেতে মরিয়া। এবার ওনার জন্য আমাদের করে দেখাতে হবে।" রবিবারও দলের ট্রাম্পকার্ড মহম্মদ শামি। কিন্তু বিশ্বকাপের শুরুটা তাঁর জন্য কঠিন ছিল। তবে দলে না থেকেও যেভাবে জুনিয়রদের পাশে ছিলেন, তার প্রশংসা করলেন ভারতের নেতা। রোহিত বলেন, "বিশ্বকাপের শুরুতে দলে না থাকা মহম্মদ শামির জন্য সহজ ছিল না। তবে ও সবসময় সিরাজের পাশে ছিল, সাহায্য করত। আমি ওর সঙ্গে আলাদা করে কথা বলেছিলাম। জানিয়েছিলাম কেন দলে রাখা যায়নি। তারপর ও নেটে প্রচুর পরিশ্রম করে। তার রেজাল্ট সবাই দেখতে পাচ্ছে।"

অস্ট্রেলিয়ার ১৫ জনের দলে বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা রয়েছে ১২ জনের। তারমধ্যে ২০১৫ বিশ্বকাপ জয়ী দলে ছিলেন অনেকে। কেউ কেউ আবার টি-২০ বিশ্বকাপ জয়ী দলেও ছিলেন। ভারতের তুলনায় অস্ট্রেলিয়ার বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা বেশি। কিন্তু সেটা কোনও পার্থক্য গড়ে দেবে না বলেই দাবি ভারতের নেতার। রোহিত বলেন, "আমার মতে এটা কোনও ব্যাপার নয়। আমাদেরও ২০১১ বিশ্বকাপ জয়ী দলে দু"জন আছে। তারমধ্যে বিরাট সেদিন খেলেছিল। এছাড়াও আমাদের দলের ক্রিকেটাররা বেশ কয়েকটা ফাইনাল খেলেছে। তাই মানসিকভাবে ওরাও প্রস্তুত।" আগের দিনই জানা গিয়েছিল পিচ নিয়ে খুব একটা খুশি নন রোহিত। এদিন উইকেট প্রসঙ্গে ভারতের নেতা বলেন, "পিচে হালকা ঘাস আছে। ভারত-পাকিস্তান ম্যাচের উইকেট আরও শুকনো ছিল। আমার মতে, পিচ একটু মন্থর হবে। কাল উইকেট দেখে প্রথম একাদশ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব। তাপমাত্রাও কিছুটা নেমেছে। জানি না শিশির পার্থক্য গড়ে দেবে কিনা। তবে টস কোনও ফ্যাক্টর হবে না।" 

ঘরের মাঠ। তারওপর আগুনে ফর্ম। এক কথায় ফেভারিট ভারত। তবে আইসিসি টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার ধারাবাহিকতার কথা মাথায় রাখছেন রোহিতরা। চলতি বিশ্বকাপে আহামরি খেলেনি অজিরা, কিন্তু সেটা মানতে নারাজ ভারত অধিনায়ক। রোহিত বলেন, "অস্ট্রেলিয়া শেষ আটটার মধ্যে আটটাই জিতেছে। ওরা ভাল ক্রিকেট খেলছে। দুটো দলই ফাইনালে খেলার দাবিদার। আমরা জানি অস্ট্রেলিয়া কি করতে পারে। ওরা কমপ্লিট দল। আমরা নিজেদের কাজে ফোকাস করতে চাই। ওদের ফর্ম নিয়ে ভাবতে চাই না, নিজেদের পরিকল্পনায় মন দিতে চাই।" ভারতের নেতার দাবি, এখনও প্রথম একাদশ বাছা হয়নি। কাল পিচ দেখায় পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে উইনিং কম্বিনেশন ভাঙার সম্ভাবনা নেই। 




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

Ollie Pope: টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম, সচিনেরও নেই, ব্র্যাডম্যানেরও নেই, কী এমন রেকর্ড গড়লেন অলি পোপ?...

পাক ক্রিকেটে অধিনায়কের পদ যেন মিউজিক্যাল চেয়ার, বাবরকে ফের সরিয়ে অধিনায়ক করা হতে পারে এই ক্রিকেটারকে ...

পছন্দের সেরা দুই বোলার বেছে নিলেন সামি, তালিকায় আছেন কোন কোন ভারতীয়?‌ জানুন ...

Pakistan Cricket: পিসিবি একটা সার্কাস, ওখানে জোকাররা কাজ করে, বিস্ফোরক পাকিস্তানের প্রাক্তন তারকা...

শীঘ্রই আসছে...

Duleep Trophy: অভিষেকেই বড় শতরান, শচীনকে ছাপিয়ে গেলেন মুশির...

Virat Kohli: 'ফ্যাব ফোর'এ সবার শেষে কোহলি, কাকে কোন পজিশনে রাখলেন আটবারের বিশ্বকাপজয়ী অজি তারকা?...

East Bengal: জিতে একনম্বরে, অপরাজিত তকমা নিয়েই সুপার সিক্সে ইস্টবেঙ্গল...

বিপদ ভারতের, দ্রাবিড়ের সহকারী এবার সাহায্য করবেন কেন উইলিয়ামসনদের ...

Football Academy: ডগলাসের হাত ধরে পথ চলা শুরু হল বিশপ ক্যানিং স্পোর্টস অ্যাকাডেমির, ছিলেন ব্যারেটোও...

Calcutta Football League: হাড্ডাহাড্ডি লড়াই, হাওড়া ইউনিয়নের সঙ্গে ড্র করে লিগ টেবিলের শীর্ষে ইউনাইটেড কলকাতা...

জুডোয় এল পদক, প্যারালিম্পিকে ভারতের সাফল্য দেখলে চমকে যাবেন...

Virat Kohli: ‌ক্রিকেট খেলছেন, সন্তানদের খাওয়ানোর দায়িত্বও কোহলির উপর ...

Rahul Dravid: রহস্য ফাঁস, কেন দুই ছেলেকে নিজের বিশ্বকাপের সেলিব্রেশন দেখাতে চান না দ্রাবিড়? ...

Mushaga Bakenga: হালান্ডের মতো 'অদৃশ্য' থেকেও হ্যাটট্রিক করতে চান নরওয়ের মুশাগা...

Mohammedan Sporting: মহমেডান আইএসএল খেলার উপযোগী, সমর্থকদের প্রমাণ করতে চান চের্নিশভ...

East Bengal: টার্গেট সুপার সিক্স, পাঁচ বছরে প্রথমবার ভাল জায়গায় ইস্টবেঙ্গল, বললেন কুয়াদ্রাত...

Mohun Bagan: অতীতের সাফল্য পেছনে ফেলে আগামীতে ফোকাস মোলিনার...

ভাঙা সম্পর্ক জোড়া লাগতে চলেছে, ছেলের জন্য ফের কাছাকাছি হার্দিক–নাতাশা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23